সংবাদ শিরোনাম :
প্রতিবছর দেশে নতুন করে তৈরী হচ্ছে আট লাখ বেকার

প্রতিবছর দেশে নতুন করে তৈরী হচ্ছে আট লাখ বেকার

প্রতিবছর দেশে নতুন করে তৈরী হচ্ছে আট লাখ বেকার
প্রতিবছর দেশে নতুন করে তৈরী হচ্ছে আট লাখ বেকার

ষ্টাফ রিপোর্টার- বেকারত্ব নামক অভিশাপ থেকে দেশের মুক্তি তো মিলছেই না; বরং বাংলাদেশে চাহিদা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি না হওয়ায় প্রতি বছর আট লাখ নতুন বেকার তৈরি হচ্ছে বলে ‘প্রবৃদ্ধি ও অগ্রাধিকার’বিষয়ক এক সংলাপে দাবি করেছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) নামক একটি প্রতিষ্ঠান।

১০ ফেব্রুয়ারী (রোবিবার) গুলশানের হোটেলে সিপিডি আয়োজিত এক অনুষ্ঠানে এই দাবি করা হয়েছে।

এ সময় সিপিডির সংলাপে বক্তারা দাবি করেন,বেকারত্বের কষাঘাতে দেশ আজ বড় বিপর্যয়ের সম্মুখীন। শিক্ষিত বেকাররা কর্মসংস্থানের সুযোগ না পেয়ে দিনদিন হতাশার সমুদ্রে ভাসছে। তারা নেশাগ্রস্ত হওয়ার পাশাপাশি জড়িয়ে পড়ছে নানা অপকর্মে। শিক্ষা ও স্বাস্থ্য খাতে নজর দেয়া না হলে প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যব্যবস্থা চরমভাবে ভেঙে পড়বে। হাসপাতালগুলোতে অবকাঠামোগত উন্নয়ন হলেও তা ব্যবহারে স্বচ্ছতা নেই।

প্রবৃদ্ধির সুবিধা সমানভাবে বিতরণ না হওয়ায় দেশে বৈষম্য চরম আকার ধারণ করেছে বলেও জানানো হয়। সংলাপের মূল প্রবন্ধে বলা হয়, গত ১০ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান প্রবৃদ্ধি মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, বৈষম্যের চিত্র উদ্বেগ বাড়িয়েছে।এতে বলা হয়, প্রতি বছর দুই লাখ মানুষ শ্রম বাজারে ঢুকছে, বিপরীতে চাকরি তৈরি হচ্ছে এক লাখ ৩০ হাজার। সে ক্ষেত্রে প্রতি বছর আট লাখ মানুষ নতুন করে বেকার হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com